ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

হিজাব ইস্যুতে পিছু হটতে যাচ্ছে কর্ণাটক

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতের কর্ণাটক রাজ্যে হিজাব ইস্যুতে সৃষ্ট বিতর্ক উচ্চ আদালত পর্যন্ত গড়িয়েছে। হিজাবের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের কারণে এই বিতর্কের ঢেউ ছাড়িয়েছে গোটা দেশে। বিদ্যমান পরিস্থিতিতে হিজাব ইস্যুতে রাজ্যজুড়ে প্রবল আন্দোলনের জেরে শেষ পর্যন্ত নির্দেশনা সংশোধনের পথে হাঁটতে যাচ্ছে কর্ণাটক সরকার।


বেশ কয়েকটি সূত্রের বরাতে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) করা প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। বিষয়টি নিয়ে এদিন বিকালেই গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে যাচ্ছে রাজ্যটির মন্ত্রিসভা।


গত ৫ ফেব্রুয়ারি কর্ণাটকের কলেজগুলোতে মুসলিম ছাত্রীদের হিজাব পরিধান করে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল রাজ্যটির ক্ষমতাসীন দল বিজেপি নেতৃত্বাধীন সরকার। যদিও সেই নির্দেশ নিয়ে ভারত ও দেশটির বাইরে বিতর্ক তুঙ্গে ওঠে। উত্তপ্ত পরিস্থিতিতে রাজ্যজুড়ে চূড়ান্ত অপ্রীতিকর ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। বিতর্কিত ওই বিষয়টি এখনো কর্ণাটক হাইকোর্টে বিচারাধীন রয়েছে।


শুক্রবারের প্রতিবেদনে ভারতীয় মিডিয়াটি বলছে, হিজাবে নিষেধাজ্ঞার প্রসঙ্গে এখন পর্যন্ত যে নির্দেশনা দেওয়া হয়েছিল কর্ণাটক সরকার তাতে কিছু পরিবর্তন আনতে পারে বলে তাদের কাছে খবর এসেছে। বেশ কয়েকটি সূত্রের বরাতে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, এরই মধ্যে কর্ণাটকের শিক্ষা দফতর তাদের হিজাব সংক্রান্ত নির্দেশনাটি সংশোধন নিয়ে চিন্তা-ভাবনা শুরু করেছে। যদিও বিষয়টি এখন আদালতে বিচারাধীন হওয়ায় তড়িঘড়ি করে এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে পারবে না রাজ্য সরকার।


এ দিকে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) হিজাবে নিষেধাজ্ঞা এবং সরকারি নির্দেশনা চ্যালেঞ্জ করে দায়ের করা পিটিশনগুলো হাইকোর্টের ফুল বেঞ্চে শুনানির জন্য তোলা হয়। হিজাবে নিষেধাজ্ঞা সাম্য, ধর্ম, মত প্রকাশ, ব্যক্তিগত স্বাধীনতা এবং অধিকারের বিরুদ্ধে বলে আদালতে যুক্তি দেখানো হয়। অন্য দিকে এ ব্যাপারে পাল্টা যুক্তি দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় চান রাজ্যের অ্যাডভোকেট জেনারেল প্রভুলিং নাভাদগি।


পরবর্তী সময়ে অ্যাডভোকেট জেনারেল আদালতে জানান, তিনি রাজ্য সরকারের কাছ থেকে এ ব্যাপারে নতুন নির্দেশনা চাইবেন। শুক্রবার বিকালে আদালতে এ ব্যাপারে তিনি যুক্তি ও ব্যাখ্যা দেবেন বলেও দাবি এই কর্মকর্তার।


কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জে এম খাজিকে নিয়ে গঠিত ফুল বেঞ্চকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, এখানে কয়েকটি ছোট জিনিস আছে। জবাবে আদালত এজিকে জানান, রাজ্য বর্তমানে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে সে ব্যাপারে অ্যাডভোকেট জেনারেল তার যুক্তি শুরু করতে পারেন। কিন্তু উল্লেখযোগ্যভাবে আদালত এজিকে আরও বলেন, আপনি যদি সরকারি নির্দেশ সংশোধন করার চেষ্টা করেন, তবে সেটি ঠিক আছে।


সূত্রের বরাতে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুক্রবার কর্ণাটক হাইকোর্টে হিজাব মামলার শুনানি শুরুর আগেই গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে রাজ্যের মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের নেতৃত্বে রাজ্যটির মন্ত্রিসভার ওই বৈঠকেই হিজাব ইস্যুতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।


গত এক মাসের বেশি সময় যাবত কর্ণাটকের বিভিন্ন স্কুল কলেজে এক দিকে হিজাব পরিধান করে ক্লাসে বসার অনুমতির দাবিতে আন্দোলন করছে মুসলিম ছাত্রীরা। অপর দিকে হিন্দু শিক্ষার্থীরা গেরুয়া ওড়না পরে হিজাববিরোধী আন্দোলন শুরু করেছে।


বিশ্লেষকরা জানিয়েছেন, কর্ণাটকের স্কুল-কলেজে হিজাব পরা মুসলিম মেয়েদের ঢুকতে না দেওয়াকে কেন্দ্র করে যে বিতর্ক শুরু হয়েছিল, তা বর্তমানে দেশটির দক্ষিণাঞ্চলীয় ওই রাজ্যটির সীমানা ছাড়িয়ে ভারতের বাকি অঞ্চলগুলোতেও ছড়িয়ে পড়েছে। হিজাবে নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে- দিল্লি থেকে পশ্চিমবঙ্গেও। এতে মুখ খুলেছেন দেশটির বড় বড় রাজনৈতিক ও আন্তর্জাতিক ব্যক্তিত্বরাও।


উল্লেখ্য, কর্ণাটকে এই আন্দোলনের সূত্রপাত ঘটেছে গত মাসে। সে সময় রাজ্যের উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয়জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করার পর। তখন কলেজ প্রশাসন জানায়, হিজাব কখনোই ইউনিফর্মের অংশ নয় এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থি বিভিন্ন গোষ্ঠী ও তাদের ছাত্র সংগঠন।


উদুপির এই আন্দোলন ছড়িয়ে পড়ে রাজ্যের মান্দিয়া এবং শিভামোগগা এলাকায়। সেখানকার কলেজ কর্তৃপক্ষ হিজাব নিষিদ্ধ করে। যদিও আইনে হিজাব পরে মুসলিম ছাত্রীদের ক্লাসে আসতে কোনো বাধা নেই।

ads

Our Facebook Page